মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
বিশ্বে ৮২ কোটি মানুষ ক্ষুধায় মরছে……..???

বিশ্বে ৮২ কোটি মানুষ ক্ষুধায় মরছে……..???

স্বদেশ ডেস্ক: প্রতি বছর ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে পৃথিবীতে। গত তিন বছরে ধারাবাহিকভাবে এই সংখ্যা বেড়েছে। জাতিসংঘের এক হিসাব বলছে, ২০১৮ সালে বিশ্বের ৮২ কোটি ১০ লাখ মানুষ ক্ষুধায় কষ্ট পেয়েছে, ভুগেছে খাদ্য নিরাপত্তা ঝুঁকি ও পুষ্টিহীনতায়। খাদ্য ও কৃষি সংস্থাসহ (এফএও) বেশ কয়েকটি সংস্থার তথ্যের ভিত্তিতে ‘বিশ্বের খাদ্য নিরাপত্তা ও পুষ্টির অবস্থা’ শীর্ষক একটি প্রতিবেদনে জাতিসংঘ জানিয়েছে, ২০১৫ সালের আগের এক দশক বিশ্বজুড়ে ক্ষুধার্ত মানুষের সংখ্যা কমলেও গত তিন বছর থেকে আবার বাড়তে শুরু করেছে। এই অবস্থায় ক্ষুধামুক্ত পৃথিবী গড়ার স্বপ্ন এখন বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে। এর কারণে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাও ঝুঁকির মুখে পড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের খাদ্য নিরাপত্তা ও পুষ্টির নিশ্চয়তার বিষয়টি ইতোমধ্যে বিশ্বের অর্থসামাজিক ব্যবস্থা ও রাজনীতিতে প্রভাব রাখতে শুরু করেছে। এর কারণে খরচ কমাতে হচ্ছে স্বাস্থ্য ও শিক্ষার মতো মৌলিক চাহিদার বিষয়গুলোতে। এ অবস্থায় বিশ্বের ক্ষুধার্ত মানুষগুলোর খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কাঠামোগত রূপান্তর দরকার। প্রতিবেদনে বলা হয়েছে, নিয়মিতই যারা দুর্ভিক্ষে থাকে তাদের নিয়ে পৃথিবীতে এখন অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা ২০০ কোটির বেশি। এছাড়া ক্ষুধার কারণে বিশ্বের প্রায় ১৫ কোটি শিশুর স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877